মহেশখালী উপজেলার এক সময়ের আলোচিত সন্ত্রাস জনপদ হিসেবে পরিচিত কালারমারছড়া ইউনিয়ন। এ এলাকার প্রাচীন প্রতিষ্ঠান কালারমারছড়া উচ্চ বিদ্যালয়। প্রথম বারের মতো এ বিদ্যালয়ে বাস্তবায়িত হলো দেয়াল পত্রিকা বেলাভুমির কর্মসূচি। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে হাটিহাটি পা পা করে প্রতিষ্ঠানটি আজ উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। বর্তমানে অত্র বিদ্যালয়ে দুই হাজারেরও অধিক ছাত্রছাত্রী পড়ালেখা করে যাচ্ছে। প্রতি বছর জেএস সি ও এসএসসি তে সন্তোষ জনক ফলাফল করে আসছে। সম্প্রতি সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহন করে বেশ সুনাম কুড়িয়েছে অত্র প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা।

‘‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি” এ স্লোগান নিয়ে “উপকুল বাংলাদেশ” নামের সংগঠন উপকূল জুড়ে ‘‘সবুজ উপকুল ২০১৯’’ নামে একটি ব্যতিক্রমধর্মী কর্মসূচি শুরু করে।
গোটা কার্যক্রমটাই লেখালেখি আর সৃজনশীল মেধাবিকাশ কেন্দ্রিক। এর ভেতর দিয়েই পড়ুয়ারা পরিবেশ সচেতন হয়ে ওঠে। ব্যতিক্রমধারার এই কর্মসূচির মূল কেন্দ্র “বেলাভূমি” নামে দেয়াল পত্রিকা। এরসঙ্গে থাকে রচনা লিখন, পত্র লিখন, ছড়া ও কবিতা লিখন, চিত্রাংকনসহ বিভিন্ন ধরনের লেখা।
১আগষ্ট বৃহস্পতিবার কালারমারছড়ার উচ্চ বিদ্যালয়ে বেলাভুমির কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে বিদ্যালয়ের পড়ুয়াদের কচি হাতে লেখা ছড়া, কবিতা, ছোট গল্প ও ছবি আঁকা নিয়ে প্রথম প্রকাশিত হয় দেয়াল পত্রিকা‘বেলাভূমি’’। ব্যতিক্রমধর্মী দেয়াল পত্রিকাটি প্রকাশের পরে অভিভাবক, শিক্ষকমন্ডলী ও সকল শিক্ষার্থীর মাঝে ব্যাপক সাড়া পড়ে যায়। সকলে এ ধরনের দেয়াল পত্রিকা প্রকাশের ভূয়সী প্রশংসা করেন ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম আবু তাহের বলেন , আমার বিদ্যালয়ের ছেলে মেয়েরা এত ভাল লিখতে পারে তা আগে জানা ছিলোনা। ছাত্র – ছাত্রীদের মঙ্গলে আমি এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখতে চাই ।

স্কুল পরিচালনা কমিটির সদস্য ও জেলার কৃতি ফুটবলার শামসুল আলম রনি বলেন, দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’ প্রকাশ প্রশংসা ও গৌরবের বিষয় । এটি নিয়মিত প্রকাশিত হলে ছাত্র-ছাত্রীদের সাহিত্য চর্চা যেমন বাড়বে তেমনি তাদের মেধার বিকাশ ঘটবে।
শিক্ষক মকছুদুল হক বলেন, দেয়াল পত্রিকা লিখার মাধ্যমে তাদের জ্ঞানের পরিধি আরো বাড়বে, আমরা এটি সব সময় প্রকাশের চেষ্টা করে যাবো।
প্রকাশিত দেয়াল পত্রিকা বেলাভুমির প্রথম সম্পাদক তাছরিয়া সুলতানা তামান্না বলেন, জিবনে কোন দিন পত্রিকায় লিখবো বা সম্পাদক হবো ভাবতে পারিনি, আজকে নিজে লিখে আবার প্রকাশ করছি খুব আনন্দের বিষয় , আমরা এই পত্রিকা সব সময় ধরে রাখবো।

বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, ‘বেলাভূমি’আমাদের লেখালেখির দরজা খুলে দিয়েছে। প্রথম বার আমরা এই কর্মসূচিতে অংশগ্রহন করে বেশ আনন্দিত, তারা বেলাভূমির অব্যাহত অগ্রযাত্রা কামনা করেন। শির্ক্ষাথীরা বেলাভুমিতে লিখেন পাহাড় কাটা, ইভটিজিং,নারী নির্যাতন, বাল্য বিবাহ, সড়ক যোগাযোগ, সামাজিক যোগাযোগ ম্যাধম ফেইসবুকে অপব্যাবহার, বিদ্যালয়ের ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে, সড়ক দূর্ঘটনা,অপরিকল্পিত উন্নয়ন, সামাজিক অবক্ষয় সহ নানা ইস্যু নিয়ে তারা দেয়াল পত্রিকায় প্রকাশ করেন।
বিদ্যালয় কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন পড়ুয়াদের মেধা বিকাশের লক্ষ্যে দেয়াল পত্রিকা প্রকাশের এই ধারা অব্যাহত থাকবে।

কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ে দেয়াল পত্রিকা বেলাভূমির নব যাত্রা

মহেশখালী উপজেলার এক সময়ের আলোচিত সন্ত্রাস জনপদ হিসেবে পরিচিত কালারমারছড়া ইউনিয়ন। এ এলাকার প্রাচীন প্রতিষ্ঠান কালারমারছড়া উচ্চ বিদ্যালয়। প্রথম বারের মতো এ বিদ্যালয়ে বাস্তবায়িত হলো দেয়াল পত্রিকা বেলাভুমির কর্মসূচি। ১৯৭৮ বিস্তারিত

মধুপুরে ফলদ বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

মো: আ: হামিদ টাঙ্গাইল জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে ১ আগষ্ট রোজ বৃহস্পতিবার বিকেলে মধুপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মধুপুর উপজেলা পরিষদের সহযোগিতায় উপজেলা পরিষদ চত্তরে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ বিস্তারিত

গুজব প্রতিরোধে কেয়াজু পাড়া পুলিশ ফাঁড়ির বিভিন্ন কর্মসূচি পালন

লামা উপজেলা প্রতিনিধি: বান্দরবানের লামা উপজেলার ৫নং সরই কেয়াজু পাড়া পুলিশ ফাঁড়ির আয়োজনে গুজব প্রতিরোধে বিভিন্ন ধরনের কর্মসূচি পালিত হয়। এদিকে পদ্মা সেতুর জন্য মানুষের মাথা ও রক্ত লাগবে” এই বিস্তারিত

লোহাগাড়া থানা পুলিশ উদ্যােগে জামে মসজিদে জনসচেতনতামূলক প্রচারনা

মোঃ শফিকুর রহমান,লোহাগাড়া প্রতিনিধিঃ ছেলেধরা গুজবে আতঙ্কিত না হওয়ার জন্য জনসচেতনতা তৈরি করার লক্ষ্যে আজ ২ আগস্ট (জুমাবার) লােহাগাড়া থানা পুলিশের উদ্যোগে গােলাম বারি জামে মসজিদে জনসচেতনতামুলক প্রচারণায় অংশগ্রহণ করেন বিস্তারিত

অারিফুজ্জামান অারিফ, বিশেষ প্রতিনিধি 
বাহ্মণবাড়িয়া:
গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান এবং মোটিভেশনাল প্রোগ্রাম সফল ভাবে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা মহানগর শিক্ষা কমিটির সদস্য আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিড এর আফজালুর রহমান রিপন এর বক্তব্য ও প্রাঞ্জল উপস্থাপনা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে।
প্রধান অতিথির বক্তব্য রাখেন সরাইল সরকারি কলেজের প্রিন্সিপাল শিক্ষাবিদ মৃধা আহমাদুল কামাল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পিস ভিশন বাংলাদেণ এর সভাপতি, সরাইলের কৃতি সন্তান এড. শেখ জাহাঙ্গীর, সাধারন সম্পাদক,বিশিষ্ট সংগঠক, তিতাস বার্তার উপদেষ্টা শরীফ আহমেদ খান, সরাইল সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক শহিদুল ইসলাম মামুন।
স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা শরিফ সিদ্দিক, বিশিষ্ট সংগঠক, এডমিন প্রাউড ব্রাহ্মণবাড়িয়ার পরিচালক কোহিনুর আক্তার।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের মেধাবী ছাত্রী ও সংগঠক তাছলিমা নাছরিন, লস্কর পাপিয়া জান্নাত প্রমুখ বক্তব্য রাখেন।
“নিজে বাঁচি পরিবেশ বাচাঁই
চলো সবাই সবাই গাছ লাগাই”
এই শ্লোগান কে সামনে রেখে এ সংগঠনের উপজেলা পর্যায়ের ৮ম প্রোগ্রাম।
গ্রীণ ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে অনলাইন ও অফলাইন ভিত্তিক সেবামূলক, অব্যাবসায়িক ফেইসবুকভিত্তিক সংগঠন। যার মাধ্যমে বিনামূল্যে গাছ শেয়ারিং ও কেয়ারিং করে থাকে।

সংগঠনটি সরাইল সরকারি কলেজে ফুলের গাছ রোপনসহ ত্রিশজন শিক্ষার্থীকে বিনামূলে গাছ প্রদান করেছে।

গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান

themesbazartvsite-01713478536