ঈশ্বরদী প্রেসকাবের অচলাবস্থা : সংকট নিরসনকল্পে প্রশাসনের হস্তপে কামনা সাংবাদিকদের

ঈশ্বরদী প্রেসকাবের অচলাবস্থা : সংকট নিরসনকল্পে প্রশাসনের হস্তপে কামনা সাংবাদিকদের

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:প্রায় ৫ বছর পূর্বে অবৈধভাবে গঠিত ঈশ্বরদী প্রেসকাবের বর্তমান কার্যনির্বাহী কমিটি অবিলম্বে বাতিল ঘোষণা, সাংগঠনিক ধারায় সুষ্ঠ নির্বাচন ও কমিটি গঠনের দাবি জানিয়েছেন ঈশ্বরদী প্রেসকাবের সাধারণ সদস্যরা। একই সঙ্গে ঈশ্বরদীতে সাংবাদিকতা ও প্রেসকাবের সুষ্ঠ পরিবেশ তৈরি ও অগঠনতান্ত্রিকভাবে বহিস্কৃত কাব সদস্যদের পুনর্বহালেরও দাবিতে গতকাল বৃহস্পতিবার দুপুরে ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিহাব রায়হানের নিকট লিখিত ভাবে অভিযোগ দায়ের করা হয়। প্রেসকাবের বর্তমান ও সাবেক নের্তৃবৃন্দসহ কাবের স্থায়ী সদস্যবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
অভিযোগপত্রের অনুলিপি দেওয়া হয়েছে ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির ও ঈশ্বরদী থানার নবাগত অফিসার ইনচার্জ (ওসি) সেখ মোঃ নাসীর উদ্দীনসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে। লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, ২০১৬ সালের ৫ ফেব্র“য়ারী ঈশ্বরদী প্রেসকাবে বহিরাগতদের হস্তেেপ জোরপূর্বকভাবে সাংবাদিকদের বিভিন্ন স্থানে আটকে রেখে বর্তমান কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। তাদের অনিয়মতান্ত্রিক কার্যকলাপ ও বিমাতাসুলভ আচরণের কারণে ঈশ্বরদীতে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিনিধি/নিজস্ব সংবাদদাতা ও স্থানীয় পত্রিকার সম্পাদকরা দীর্ঘ প্রায় ৫ বছর যাবত প্রেসকাব বিমুখ। এ কারণে ঈশ্বরদীর ঐতিহ্যবাহী প্রেসকাবের মান চরমভাবে ুন্ন হচ্ছে। প্রকৃত সাংবাদিকদের ঐক্য নষ্ট হওয়ায় ঈশ্বরদীতে সুষ্ঠ সাংবাদিকতার পরিবেশও এখন নেই। প্রেসকাব প্রকৃত সাংবাদিকদের জায়গা, সাংবাদিকরা সেটি নিয়মতান্ত্রিকভাবে ব্যবহার করবে এটিই নিয়ম। কিন্তু বর্তমানে কার্যনির্বাহী কমিটির স্বেচ্ছাচারিতা, অনিয়মতান্ত্রিক কার্যকলাপ, অনিয়ম ও সাংবাদিকতার সঙ্গে যুক্ত নয় এমন ব্যাক্তিদের অবাধ বিচরনের কারণে ঈশ্বরদী প্রেসকাব কার্যত: অগ্রহণযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। যার ফলশ্র“তিতে প্রেসকাবে অচলাবস্থা বিরাজ করছে। গঠনতন্ত্র অনুযায়ী দুই বছরের জন্য গঠিত কমিটির মেয়াদ অতিক্রম করে ইতিমধ্যে চার বছর পার কয়েছে বর্তমান কমিটি। ফলে জোরপূর্বক, অগণতান্ত্রিক ও অগঠনতান্ত্রিকভাবে গঠিত কমিটির বর্তমানে কোনো বৈধতাও নেই। সেজন্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত ঈশ্বরদী প্রেসকাবের বর্তমান অবৈধ কমিটির কর্মকান্ডের সঙ্গে দাপ্তরিক সহযোগিতা না রাখতে লিখিত অভিযোগপত্রে সর্বসম্মতিক্রমে স্বার করেন ঈশ্বরদী প্রেসকাবের অধিকাংশ সদস্যবৃন্দ। অভিযোগপত্রে যারা স্বার করেন তারা হলেন আলাউদ্দিন আহমেদ (দৈনিক যুগান্তর ও সাপ্তাহিক জনদাবী), মোস্তাক আহমেদ কিরণ (ভোরের কাগজ), সেলিম সরদার (সমকাল), এসএম ফজলুর রহমান (করতোয়া), হাসানুজ্জামান (যায়যায়দিন), তৌহিদ আক্তার পান্না (জনকণ্ঠ), এম.এ.কাদের (সাপ্তাহিক সমস্বর), শেখ ওয়াহেদ আলী সিন্টু (আমাদের সময়), মোঃ জাহাঙ্গীর হোসেন (ডেইলি বাংলাদেশ পোষ্ট), সালাউদ্দিন আহমেদ (বিএনএস), মোঃ ওহিদুজ্জামান টিপু (দৈনিক আজকালের খবর), শহীদুল্লাহ খান (নয়াদিগন্ত), মহিদুল ইসলাম (দেশ রূপান্তর), কাজী রকিব উদ্দীন আহমেদ (দৈনিক রাজশাহীর সংবাদ), আব্দুল্লাহ আল ওমর খান সুমার (হ্যালো ঈশ্বরদী), মাহাবুবুল হক দুদু (সাঃ প্রথম আলো), মোঃ মহিদুল ইসলাম (চাঁদনি বাজার), আব্দুল মান্নান টিপু (সমকোন), রেজাউল করিম সেলিম (ফোকাস বাংলা নিউজ), টিপু সুলতান (বাংলানিউজ ২৪.কম), শেখ মেহেদী হাসান (কালের কণ্ঠ), নুর মোহাম্মদ আবু দাউদ (ঈশ্বরদীর আলো)।
লিখিত অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে ইউএনও শিহাব রায়হান জানান ঈশ্বরদী প্রেসকাবের অচলাবস্থা নিরসনকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে অভিযোগ প্রদানকালে উপস্থিত ছিলেন ঈশ্বরদী প্রেসকাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সিনিয়র সাংবাদিক ও প্রেসকাবের সদস্য মাহাবুবুল হক দুদু, সেলিম সরদার, কাজী রকিব উদ্দিন, আব্দুল মান্নান টিপু, ওয়াহেদ আলী সিন্টু, জাহাঙ্গীর হোসেন, মহিদুল ইসলাম, সালাহউদ্দিন আহমেদ প্রমুখ।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536