যে কোন সময় বৈধতার সুযোগ ! ইঙ্গিত স্বরাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়া

যে কোন সময় বৈধতার সুযোগ ! ইঙ্গিত স্বরাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়া

এম এ আবির, মালয়েশিয়া প্রতিনিধিঃ-মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন বলেছেন,  মালয়েশিয়া অবস্থানরত অবৈধ শ্রমিকদের  বৈধ ভাবে  নিয়োগের সুযোগ পেতে পারে। যদি অভিবাসন ডিপোতে আটককৃত শ্রমিকদের  জন্য কোন মালিক পক্ষ বা কোম্পানি  নিয়োগের জন্য  আবেদন করে। এই পদক্ষেপ বিদেশী শ্রমিক  নিয়োগের বিষয়টি বিবেচনা করছে সরকার । উল্লেখ  যারা কেবল মালয়েশিয়ায় অবৈধভাবে  বসবাস ও কাজ করতে গিয়ে ধরা পড়েছে তাদেরই নিয়োগ দেওয়া যেতে পারে। তবে কোন রেকর্ডযুক্ত অপরাধী  এই সুযোগ পাবে না

আমরা একটি  পরিকল্পনাটি  হাতে নিয়েছি বৈশ্বিক মহামারী কারণে অনেক মালিক পক্ষ বা কোম্পানিতে শ্রমিক ঘাটতি দেখা দিয়েছে। ঐ সকল মালিক পক্ষ বা কোম্পানি চাইলে সরাসরি আবেদন করলে  ইমিগ্রেশন ডিপোতে বন্দী রয়েছেন সে সকল  শ্রমিকে  বৈধ ভাবে কাজ করার  সুযোগ করে দেব। মালয়েশিয়ায় বিদেশিদের বৈধ ভাবে  নিশ্চিতে কাজ করার জন্য এটি আমাদের পক্ষে এক উপায়।  তিনি তার কার্যালয়ের শততম  দিন উপলক্ষ্যে  আয়োজিত সংবাদ সম্মেলনে  এসব কথা বলেন ।

তিনি আরো বলেন,  এই প্রস্তাবটি বাস্তবায়িত হওয়ার আগেই এই বিষয়গুলো নিয়ে পরিকল্পনা মাফিক আলোচনা এবং  বাস্তবে এটি সম্ভব কিনা তা দেখার জন্য ইমিগ্রেশন বিভাগের কর্তৃপক্ষ এবং অন্যান্য সংস্থাগুলির সাথে পরিকল্পনা ও আলোচনা করা দরকার।বিদেশী কর্মী নিয়োগের বর্তমানে  কলিং ভিসা ব্যয়বহুল এবং দালাল বা  এজেন্সি গুলোর প্রতারণার শিকার হয়ে থাকে সাধারণ মানুষ। ইমিগ্রেশন বিভাগ জানুয়ারি থেকে ১৫ জুন পর্যন্ত পরিচালিত অভিযানের সময় ১,২২৬  অবৈধ অভিবাসী কে   গ্রেপ্তার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন ডিপার্টমেন্ট।

কর্তৃপক্ষ অবৈধভাবে বিদেশী কর্মী নিয়োগ করেছে এমন ২৪৩ জন মালিক কে  গ্রেপ্তার করেছে মালয়েশিয়া ইমিগ্রেশন ডিপার্টমেন্ট।
হামজা বলেছেন, দেশের সুরক্ষা নিশ্চিত করার জন্য অবৈধ অভিবাসীদের আটক করা  জরুরী বলে  উল্লেখ করে তিনি। এটি কেবল মালয়েশিয়ায় নয়, অন্যান্য দেশগুলিতে ও এমন নীতি  গ্রহণ করছে। উদাহরণস্বরূপ, মালয়েশিয়ার যারা সিঙ্গাপুরে কাজ করছেন তাদের অবশ্যই একটি বৈধ ওয়ার্ক পারমিট থাকতে হবে। তেমনি  বিদেশীদের কাছ থেকেও আমরা বৈধ ভাবে আমাদের দেশে  বাস করুক  আমরা এটাই চাই। মালয়েশিয়ার এমপ্লয়ার্স ফেডারেশনের মতে, দেশে ২.২ মিলিয়ন নথিভুক্ত কর্মীর বিপরীতে দেশে ৩.৩ মিলিয়ন অবৈধ শ্রমিক থাকতে পারে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536