মালয়েশিয়া খুলছে কিছু সেক্টর ! শর্ত সাপেক্ষে

মালয়েশিয়া খুলছে কিছু সেক্টর ! শর্ত সাপেক্ষে

এম এ  আবির, মালয়েশিয়া প্রতিনিধি, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসে দেশের অর্থনৈতিক অবস্থা নিম্নমুখী। এই নিম্নমুখী  অর্থনৈতিক অবস্থা থেকে উওরণের জন্য  সচল রাখতে  বিভিন্ন পদক্ষেপ নিয়েছে মালয়েশিয়া সরকার।  মালয়েশিয়ায় চলমান মুভমেন্ট কন্ট্রোল অর্ডারকে (MCO ) রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ( RMCO ) হিসেবে ঘোষণা করা হয়েছে। যা আগামী ১০ জুন থেকে কার্যকর হবে এবং শেষ হবে চলতি বছরের ৩১ আগস্ট। দেশটির প্রধানমন্ত্রী তানসেরী মুহিউদ্দিন ইয়াসিন গতকাল  রবিবার স্থানীয় সময় বিকাল তিনটায় এক বিশেষ ভাষণে এ ঘোষণা দেন।

দেশের সাধারণত ব্যবসায়ী প্রতিষ্ঠানের আবেদনের পেক্ষিতে সরকার কিছু কিছু সেক্টর শর্ত সাপেক্ষে খোলার অনুমোদন দিয়েছে।   রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার ( RMCO)  চলাকানীন সময় সেলুন দোকান, সকাল ও রাতের  স্থানীয় বাজার। খাবারের  স্টল,  লন্ড্রি, ফিশিং পুল,এবং   শারীরিক দূরত্ব বজায় রেখে খেলাধুলা করা যায় এমন সব খেলাধুলা ও  বাইসাইকেল এবং মোটরসাইকেলের অনুমোদন দিয়েছে।  দেশীয় পর্যটন শিল্প , ঈদুল আযহা  উদযাপনের অনুমোদিত।  তবে  বেশি গণজমায়েত হয় এমন সব প্রার্থনার স্থানগুলো আপাদত শিথিল রাখা হয়েছে। খোলার  জন্য পর্যায়ক্রমে   পরবর্তীতে ঘোষণা দেওয়া হবে ।  স্কুল,  কলেজ,বিশ্ববিদ্যালয়  গুলি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে  পর্যায়ক্রমে খোলা হবে।

রিকভারি মুভমেন্ট কন্টোল অডার ( RMCO)  চলাকালীন সময়ে যে সেক্টর ও  প্রতিষ্ঠান শিথিল রাখা ( বন্ধ)  হয়েছে    বার,  নাইটক্লাব, বিনোদন কেন্দ্র, কারাওকে কেন্দ্র, থিম পার্ক, লাউঞ্জ, উন্মুক্ত স্থানে সভা, হল রুমে সভা সমাবেশ, বিয়ে-শাদী এই গুলোর  অনুমতি নেই বলে ভাষণে জানান দেশটির প্রধানমন্ত্রী।

উল্যেখ্য, মহামারী করোনা প্রতিরোধে গত ১৮ মার্চ থেকে মালয়েশিয়া জুড়ে ঘোষণা করা হয় নিয়ন্ত্রণ আদেশ মুভমেন্ট কন্টোল অডার ( MCO)  । যা ধাপে ধপে ৫ দফা বাড়িয়ে চলতি মাসের ৯ জুন পর্যন্ত বর্ধিত করা হয়। তবে গতকাল  ৬ ষষ্ঠ  পর্বে কিছু শর্ত সাপেক্ষে  কিছু কিছু সেক্টর ও ব্যবসায়ী প্রতিষ্ঠান খুলে দিয়েছে অর্থনীতি সচল রাখার জন্য ।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536