অরাজনৈতিক ইস্যুতেই ঘুরপাক খাচ্ছে রাজনীতি

অরাজনৈতিক ইস্যুতেই ঘুরপাক খাচ্ছে রাজনীতি

প্রেক্ষাপট বদল আর সময়ের ব্যবধানে দেশের রাজনৈতিক অঙ্গনেও এসেছে নবরূপ আর নতুন দৃশ্যপট। জাতীয় ও রাজনৈতিক নানা ইস্যুতে বছরজুড়ে তর্কাতর্কি ও বিরোধী দলগুলোর বিভিন্ন কর্মসূচির মধ্যে আগে হাজির হতো ঈদ। ঈদ-আনন্দে সাময়িক সময়ের জন্য হলেও দূর হতো রাজনৈতিক উত্তাপ। ঈদের খুশির রেণু ছড়িয়ে পড়ত রাজনৈতিক পরিমণ্ডলেও। আগামীকাল পবিত্র ঈদুল আজহা। কিন্তু রাজনৈতিক অঙ্গনের চিরচেনা সেই দৃশ্যপটে বড়ো ধরনের বিবর্তন ঘটেছে। ঈদের আগ পর্যন্ত দেশে আলোচনার শীর্ষে ছিল নানা অরাজনৈতিক ইস্যু। একের পর এক নতুন নতুন ইস্যুতে চাপা পড়ে মূল রাজনীতি ম্লান।

এবছরের শুরু থেকে কোরবানির ঈদের আগ পর্যন্ত বলতে গেলে দেশের প্রধান প্রধান খবর ছিল অরাজনৈতিক ইস্যু। ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান হত্যাকাণ্ড, বরগুনায় কুপিয়ে রিফাত হত্যা ও পরবর্তীতে তার স্ত্রী মিন্নিকে গ্রেফতার করা এবং প্রায় প্রতিদিন ধর্ষণ—ধর্ষণের পর হত্যা, শিশু ধর্ষণের ঘটনা ছিল আলোচিত। এরপর কখনো বন্যা, কখনো ছেলেধরা গুজবে পিটিয়ে হত্যার ঘটনা আলোচনার স্থান দখল করেছে। সর্বশেষ ডেঙ্গু ছিল দেশের প্রধান খবর। এসব অরাজনৈতিক কিংবা রাজনীতির বাইরের ইস্যুতেই পারস্পরিক দোষারোপ আর তর্ক-বিতর্কের মধ্য দিয়েই সময় পার করছেন প্রধান দলগুলোর নেতারা।

 

রাজনীতির বাইরের উল্লেখিত ইস্যুর মধ্যেই চলছে নানামুখী গুজব আর গুঞ্জন। রাজনৈতিক কী অরাজনৈতিক মহলে কান পাতলেই শোনা যায় শুধু গুজব। কোনটা সত্য, কোনটা অসত্য বোঝা দায়। এসব গুজব-গুঞ্জনের অন্যতম প্রধান প্ল্যাটফরম হয়ে দাঁড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। কি হবে, কি হচ্ছে— ঘুরেফিরে এমন আলোচনাই শোনা যায় রাজনীতির অলি-গলিতে। সবমিলিয়ে ভিন্ন ইস্যু আর গুজব-গুঞ্জনেই ঘুরপাক খাচ্ছে আসল রাজনীতি।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, রাজনৈতিক অঙ্গন এখন যেন গুজব-গুঞ্জননির্ভর। কোনটা গুজব, কোনটা খবর— এর সত্যাসত্য যাচাইয়ের সুযোগ কম থাকায় গুজব ডালপালা মেলে। যার ফলে এক ধরনের গুমোট ভাব দৃশ্যমান।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অারিফুজ্জামান অারিফ, বিশেষ প্রতিনিধি 
বাহ্মণবাড়িয়া:
গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান এবং মোটিভেশনাল প্রোগ্রাম সফল ভাবে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা মহানগর শিক্ষা কমিটির সদস্য আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিড এর আফজালুর রহমান রিপন এর বক্তব্য ও প্রাঞ্জল উপস্থাপনা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে।
প্রধান অতিথির বক্তব্য রাখেন সরাইল সরকারি কলেজের প্রিন্সিপাল শিক্ষাবিদ মৃধা আহমাদুল কামাল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পিস ভিশন বাংলাদেণ এর সভাপতি, সরাইলের কৃতি সন্তান এড. শেখ জাহাঙ্গীর, সাধারন সম্পাদক,বিশিষ্ট সংগঠক, তিতাস বার্তার উপদেষ্টা শরীফ আহমেদ খান, সরাইল সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক শহিদুল ইসলাম মামুন।
স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা শরিফ সিদ্দিক, বিশিষ্ট সংগঠক, এডমিন প্রাউড ব্রাহ্মণবাড়িয়ার পরিচালক কোহিনুর আক্তার।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের মেধাবী ছাত্রী ও সংগঠক তাছলিমা নাছরিন, লস্কর পাপিয়া জান্নাত প্রমুখ বক্তব্য রাখেন।
“নিজে বাঁচি পরিবেশ বাচাঁই
চলো সবাই সবাই গাছ লাগাই”
এই শ্লোগান কে সামনে রেখে এ সংগঠনের উপজেলা পর্যায়ের ৮ম প্রোগ্রাম।
গ্রীণ ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে অনলাইন ও অফলাইন ভিত্তিক সেবামূলক, অব্যাবসায়িক ফেইসবুকভিত্তিক সংগঠন। যার মাধ্যমে বিনামূল্যে গাছ শেয়ারিং ও কেয়ারিং করে থাকে।

সংগঠনটি সরাইল সরকারি কলেজে ফুলের গাছ রোপনসহ ত্রিশজন শিক্ষার্থীকে বিনামূলে গাছ প্রদান করেছে।

গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান

themesbazartvsite-01713478536