যশোর বোর্ডে কমেছে পাশের হার, বেড়েছে জিপিএ-৫

যশোর বোর্ডে কমেছে পাশের হার, বেড়েছে জিপিএ-৫

নিলয় ধর,যশোর :- চলতি বছর (এসএসসি) পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ড ৮৭ দশমিক ৩১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। ১৩ হাজার ৭৬৪ জন জিপিএ-৫ পেয়েছে। রবিবার শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর (মাধব চন্দ্র রুদ্র) এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, গত বছরের তুলনায় পাশের হার কমেছে। কিন্তু এ প্লাসের সংখ্যা বেড়েছে।
তিনি জানিয়েছেন, এ বছর ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন। ২০ হাজার ৩৯২ জন ফেল করেছে। পাশকৃতদের তার মধ্যে ৬৮ হাজার ৯১৯ ছাত্র ও ৭১ হাজার ৩২৪ ছাত্রী রয়েছে। এ প্লাস পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। তার মধ্যে ৬ হাজার ৯৫৬ জন ছাত্র ও ৬ হাজার ৮০৮ জন ছাত্রী রয়েছে। গত বছর (২০১৯) পাশের হার ছিল ৯০.৮৮ শতাংশ ও এ প্লাস পেয়েছিল ৯ হাজার ৯৪৮ জন। এ বছর পাশের হার কমলেও এ প্লাসের সংখ্যা বেড়েছে।
তিনি আরো জানিয়েছেন, পাশকৃত শিক্ষার্থীদের মধ্যে ১৩ হাজার ৭৬৪ জন এ প্লাস, ৪২ হাজার ১০৮ জন এ গ্রেড,৩০ হাজার ৩৭৪ জন বি গ্রেড, ২০ হাজার ২৩৯ জন সি গ্রেড ও ৩৫২ জন ডি গ্রেড পেয়েছে।
খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পাশের হার খুলনায়-৯২.৬৬ শতাংশ, বাগেরহাটে- ৯০.৬৬ শতাংশ,সাতক্ষীরায়- ৯৪.০৩ শতাংশ, কুষ্টিয়ায়- ৮০ শতাংশ,চুয়াডাঙ্গায়- ৮৬.৯৯ শতাংশ, মেহেরপুরে- ৭৮.৩০ শতাংশ,যশোরে- ৯০.০৪ শতাংশ, নড়াইলে- ৮৩.৯৫ শতাংশ, ঝিনাইদহে- ৮৩.৭৪ শতাংশ ও মাগুরায়- ৮২.৩৪ শতাংশ।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536