শিল্পীদের বিদেশ গমনের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি

শিল্পীদের বিদেশ গমনের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক:শিল্পকলা একাডেমির মাধ্যমে গত তিন বছরে বাংলাদেশ থেকে বিদেশে যাওয়া শিল্পীদের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি। একই সঙ্গে আলোচিত সময়ে বছরে বিদেশ থেকে কারা বাংলাদেশে এসেছেন তারও একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া অনুদানপ্রাপ্ত প্রায় ৮ শতাধিক বেসরকারি গ্রন্থাগারসমূহের নামে বইয়ের পরিবর্তে টাকা উত্তোলন বন্ধে মনিটরিংয়ের ব্যবস্থা জোরদার করার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় গণগ্রন্থাগার অধিদফতরের “অনলাইনে গ্রন্থাগারসমূহের ব্যবস্থাপনা ও উন্নয়ন” শীর্ষক প্রকল্প শুরু হয়েছে এবং “চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন” শীর্ষক প্রকল্প বাস্তবায়ন কাজ চলছে। মাইকেল মধুসূদন দত্তবাড়ির দীর্ঘমেয়াদী সংস্কার ও সংরক্ষণ কাজ অন্তর্ভূক্ত করে “খুলনা বিভাগের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের সংস্কার সংরক্ষণ এবং অবকাঠামোগত উন্নয়ন” শীর্ষক প্রকল্পের ডিপিপি প্রনয়নের কাজ চলমান রয়েছে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রচনা, বইপাঠ, গল্পবলা, চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বৈঠকে বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536