ঝালকাঠিতে নতুন আইন বাস্তবায়নের লক্ষ্যে জেলা পুলিশের জনসচেতনামূলক প্রচারাভিযান 

ঝালকাঠিতে নতুন আইন বাস্তবায়নের লক্ষ্যে জেলা পুলিশের জনসচেতনামূলক প্রচারাভিযান 

সৈয়দ রুবেল ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কতৃক সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নের লক্ষ্যে ঝালকাঠি জেলা পুলিশের প্রচারাভিযান ও অবহিতকরন সভা অনুষ্ঠিত।
গত ২২/১০/২০১৯ইং তারিখ  সরকার কতৃক গেজেট প্রকাশ করার মাধ্যমে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষিত তারিখ অনুসারে ০১/১১/২০১৯ইং তারিখ থেকে নতুন আইন কার্যকর করার লক্ষ্যে জেলা পুলিশের উদ্যোগে ০২/১১/২০১৯ইং তারিখ শনিবার ঝালকাঠিতে জেলা পুলিশের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।
ঝালকাঠি জেলা পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বলেন, গতকাল থেকে কার্যকর শুরু হয়েছে নতুন সড়ক পরিবহন আইন (২০১৮)। তবে বাস্তবে নতুন আইন প্রয়োগে ইতিমধ্যে কাজ শুরু করেছে ঝালকাঠি জেলা পুলিশ। আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী গতপরশু দিন থেকে আইনটি কার্যকর হলেও খোদ নতুন আইন সম্পর্কে এখনো পরিপূর্ন ধারণা নেই অনেকের।
কাগজ-কলমে গত ০১/১১/২০১৯ইং তারিখ থেকে কার্যকর হয় নতুন সড়ক পরিবহন আইন (২০১৮)। কার্যকর হওয়া নতুন আইন জেলা পুলিশের পক্ষ থেকে বাস্তবে প্রয়োগ করার পূর্বে আইন সম্পর্কে পুলিশের সচেতনতা মুলক কার্যলক্রমের অংশ হিসেবে ০১/১১/২০১৯ইং তারিখ  থেকে জেলা পুলিশের বিভিন্ন শাখা সহ ট্রাফিক বিভাগের সদস্য, সার্জেন্টরা আপাতত আইনটি বিষয়ে চালকদের সড়ক পরিবহন আইন ২০১৮ সম্পর্কে অবহিত করছেন,
 সেই সাথে আইন ভঙ্গকারী চালকদের মৌখিকভাবে সতর্ক করছেন। আইন প্রয়োগে বাস্তবে কাজ এখনো শুরু না হলেও  তবে কয়েক দিনের মধ্যেই নতুন আইনটি ভঙ্গকারীদের শাস্তি প্রদান শুরু করা হবে।
ঝালকাঠির পেট্রোল পাম্প এর মোড়ে ০২/১১/২০১৯ইং তারিখ  স্বাভাবিকভাবে চলছিল গাড়িগুলো। এর মধ্যেই ট্রাফিক সিগন্যাল  দিয়ে একটি প্রাইভেট কার থামানো হয়। তাত্ক্ষণিক ভাবে থামিয়ে দিয়ে গাড়িটির কাছে এগিয়ে যান পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন এবং অতিরিক্ত পুলিশ সুপার সহ অন্য পুলিশ সদস্যরা। গাড়িটি এক পাশে নিয়ে কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স এ ক্ষুদ্র ত্রুটি থাকায় অপরাধ গুরুতর না হওয়ায় মামলা না দিয়ে মৌখিকভাবে চালককে সতর্ক করে দেন। একই সঙ্গে পুলিশ সুপার,চালককে জানিয়ে দেয় নতুন আইন আসছে। আইন অমান্য করলে কঠোর সাজা পেতে হবে।
 এ সময় চালক বলেন, স্যার, ট্রাফিকের নতুন আইনের কথা শুনেছি। তবে সে সম্পর্কে পুরোপুরি ধারণা নেই ।
এক ট্রাক চালককে প্রশ্ন করা হলো যে নতুন আইন সম্পর্কে সে অবগত কিনা তিনি বলেন শুনেছি নতুন আইনে জেল-জরিমানা অনেক বেশি। হেলমেট ব্যবহার না করলেই নাকি ১০ হাজার টাকা জরিমানা। এসব বিষয় আরো সহনীয় হওয়া উচিত।
 ঝালকাঠি শহরের  বাবু নামে এক বাসচালক বলেন নতুন আইন প্রয়োগ হলে গাড়ি চালানো কঠিন হয়ে পড়বে। সব দুর্ঘটনার জন্যই চালক দায়ী থাকে না। অনেক সময় পথচারীদের কারণেও দুর্ঘটনা ঘটে। এ ক্ষেত্রে সব দায় চালকদের দেওয়া হয়।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536