বাংলাদেশী শ্রমিকদের জন্য মালদ্বীপের ভিসা বন্ধ

বাংলাদেশী শ্রমিকদের জন্য মালদ্বীপের ভিসা বন্ধ

মালদ্বীপ থেকে মো: এমরান হোসেন তালুকদার:

মালদ্বীপ সরকার অননুমোদিত প্রবাসী শ্রমিকদের দীর্ঘদিনের সমস্যা মোকাবেলার জন্য অদক্ষ বাংলাদেশী শ্রমিকদের এক বছরের জন্য নিষিদ্ধ করেছে। দেশটিতে বৈদেশিক শ্রম নীতি জোরদার করতে এবং কোটা ও কাজের অনুমোদনের বিষয়ে বিধিমালা সংশোধন করার জন্য গঠিত ‘অভিবাসী শ্রমিকদের সম্পর্কিত ইস্যুতে জাতীয় টাস্কফোর্স’ এর চেয়ারম্যান নিযুক্ত হওয়ার একদিন পর বুধবার এক সংবাদ সম্মেলনে অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী ফায়াজ ইসমাইল এই ঘোষণা দেন।

 

ফায়াজ ইসমাইল বলেন,  সরকার প্রতিটি দেশ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকের সংখ্যা এক লক্ষ পঞ্চাশ হাজারে ক্যাপচার করার সিদ্ধান্ত নিয়েছে, প্রকাশিত শ্রমিক গণনা করা হলে বাংলাদেশি শ্রমিকদের জন্য এই সীমা পৌঁছে গেছে। “যদি অর্থনীতিতে পরিবর্তন ও চ্যালেঞ্জের মুখোমুখি হয়, আমাদের টাস্কফোর্স ছয় মাসের মধ্যে সিদ্ধান্তটি পর্যালোচনা করবে এবং পরিবর্তনগুলি প্রয়োজন কি না তা পরীক্ষা করে দেখবে।  ১৮ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

ফায়াজ মালদ্বীপের ভূমিকার কথা স্বীকার করেছেন যারা বাংলাদেশি শ্রমিকদের পাচার বা অবৈধভাবে নিয়োগের মাধ্যমে “লাভ অব্যাহত রাখে”, যাদের বেশিরভাগই চাকরি সুরক্ষার জন্য মোটা অঙ্কের অর্থ প্রদান করে কিন্তু মালদ্বীপে আসার পরে তাদের পরিত্যক্ত করা হয়। তিনি আরও বলেন, কোটা দেওয়ার বিনিময়ে মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের নামে ঘুষ নেওয়ার লোকও ছিল। সম্প্রতি অভিবাসন বিভাগ যখন মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগে দুজন বাংলাদেশিকে ডিপোর্ট  করছেন।

তিনি বলেন, নতুন টাস্কফোর্স কর্তৃপক্ষকে “নির্বিঘ্নে একসাথে কাজ সমন্বয় করতে সহায়তা করবে”। প্রতিরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বিদেশমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল, পুলিশ কমিশনার, ইমিগ্রেশন কন্ট্রোলার এবং শ্রম সম্পর্ক কর্তৃপক্ষের প্রতিনিধি এবং রিসর্টের মালিকের লবি মালদ্বীপ অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম মন্ত্রকের সমন্বয়ে গঠিত।

3 Attachments

 

 

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536