ডেঙ্গু ঠেকাতে আসছে ‘ভদ্র মশা’!

ডেঙ্গু ঠেকাতে আসছে ‘ভদ্র মশা’!

মশা, মশা, মশা! চারদিকে মশার অত্যাচারে অতিষ্ঠ নগরবাসী। রাজধানীর পর জেলা শহরগুলোতে ছড়িয়ে পড়েছে এডিস মশা। সর্বশেষ পাওয়া তথ্যনুযায়ী ডেঙ্গু ছড়িয়েছে ঢাকাসহ ৬১ জেলায়। আর গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন অন্তত ১৩৩৫ জন। ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীদের ঠাঁই মিলছে না ঢাকাসহ গোটা দেশের হাসপাতালগুলোতে।

এছাড়া ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থানে থেকে সক্রিয় হওয়ার এবং মশার বংশ বিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৯ জুলাই পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন বলে স্বাস্থ্য অধিদফতর তাদের এ রিপোর্টে উল্লেখ করেছে। এমতাবস্থায় ডেঙ্গু জ্বরের জীবাণুর বাহক এডিস মশা নিধনে সুদূর লন্ডন থেকে ‘ভদ্র মশা’ আমদানির পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। আমদানিকৃত এ মশা ঢাকা শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় ছেড়ে দেয়া হবে। যা এডিস মশার সঙ্গে মিশে ‘ভদ্র মশা’র জন্ম দেবে।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদপ্তরকে অনুরোধ করা হয়েছে। লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে এ ধরনের কার্যকর মশা রয়েছে জানতে পেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করতে অনুরোধ করা হয়েছে।

ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হতে নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকে সতর্ক থেকে আতঙ্ক না ছড়িয়ে বরং ডেঙ্গু নিয়ন্ত্রণে সহযোগী হয়ে কাজ করার অনুরোধ করেন।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ডেঙ্গুর প্রকোপ থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মানুষকে মুক্ত রাখতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এখন থেকে প্রতিদিন স্বাস্থ্য অধিদপ্তরের সব কর্মকর্তার উপস্থিতিতে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিয়মিত সভা হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতি সপ্তাহে ডেঙ্গু বুলেটিন বের হবে।

তিনি আরও বলেন, জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ৭ হাজারেরও বেশি রোগী ভর্তি হলেও তাদের তিন-চতুর্থাংশেরও বেশি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

প্রসঙ্গত, সরকারি রিপোর্ট মতে, সারা দেশে ডেঙ্গুর প্রকোপ মহামারী আকার ধারণ করেছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৯৭৪ জনসহ দেশের ৬১ জেলায় নতুন ১ হাজার ৩৩৫ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে বর্তমানে ৪ হাজার ৪০৮ জন রোগী সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ সারা দেশে ১ হাজার ১৩৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯৭৪ জন ও সারা দেশের ৬১ জেলায় আরও ৩৬১ জন আক্রান্ত হয়েছেন।

এ ছাড়া চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ২৯ জুলাই পর্যন্ত সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন বলে স্বাস্থ্য অধিদফতর তাদের এ রিপোর্টে উল্লেখ করেছে।

এদিকে একই দিন দুপুরে তথ্য অধিদফতর থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৯ জুলাই সকাল ৮টা পর্যন্ত সারা দেশে বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৮৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।

পাশাপাশি ডেঙ্গুজ্বরে সারা দেশে আক্রান্ত রোগীদের সংখ্যা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিভ্রান্তিকর বলে মন্তব্য করেছে তথ্য অধিদফতর। একই সঙ্গে ডেঙ্গু নিয়ে সঠিক তথ্য প্রচার করারও আহ্বান জানানো হয়েছে।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

মাসুদার রহমান মাসুদ গাইবান্ধা থেকে: পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার উদ্যোগে পৌর এলাকার ১ হাজার ৫’শ ৪৩ জন হতদরিদ্র অসহায়মানুষের মাঝে সরকারী বরাদ্দকৃত প্রতিকার্ডধারীর মাঝে ১৫ কেজি করে ভিজিএফের চাল বিনামুলে সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে বিতরন করা হয়।
বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু হলরুম কেন্দ্র থেকে ভিজিএফের চাল বিতরণের শুভ উদ্বোধন করেন পৌর প্রসাশক ও উপজেলা নির্বাহী অফিসার মেজবাউল হোসেন। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ,পৌর সচিব মুনসুর আলী, পৌর প্রকৌশলী সাজ্জাদ হোসেন, ত্যাগ অফিসারসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।

পলাশবাড়ীতে পৌরসভার উদ্যোগে ভিজিএফের চাল বিতরন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অারিফুজ্জামান অারিফ, বিশেষ প্রতিনিধি 
বাহ্মণবাড়িয়া:
গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান এবং মোটিভেশনাল প্রোগ্রাম সফল ভাবে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা মহানগর শিক্ষা কমিটির সদস্য আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিড এর আফজালুর রহমান রিপন এর বক্তব্য ও প্রাঞ্জল উপস্থাপনা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে।
প্রধান অতিথির বক্তব্য রাখেন সরাইল সরকারি কলেজের প্রিন্সিপাল শিক্ষাবিদ মৃধা আহমাদুল কামাল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পিস ভিশন বাংলাদেণ এর সভাপতি, সরাইলের কৃতি সন্তান এড. শেখ জাহাঙ্গীর, সাধারন সম্পাদক,বিশিষ্ট সংগঠক, তিতাস বার্তার উপদেষ্টা শরীফ আহমেদ খান, সরাইল সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক শহিদুল ইসলাম মামুন।
স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা শরিফ সিদ্দিক, বিশিষ্ট সংগঠক, এডমিন প্রাউড ব্রাহ্মণবাড়িয়ার পরিচালক কোহিনুর আক্তার।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের মেধাবী ছাত্রী ও সংগঠক তাছলিমা নাছরিন, লস্কর পাপিয়া জান্নাত প্রমুখ বক্তব্য রাখেন।
“নিজে বাঁচি পরিবেশ বাচাঁই
চলো সবাই সবাই গাছ লাগাই”
এই শ্লোগান কে সামনে রেখে এ সংগঠনের উপজেলা পর্যায়ের ৮ম প্রোগ্রাম।
গ্রীণ ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে অনলাইন ও অফলাইন ভিত্তিক সেবামূলক, অব্যাবসায়িক ফেইসবুকভিত্তিক সংগঠন। যার মাধ্যমে বিনামূল্যে গাছ শেয়ারিং ও কেয়ারিং করে থাকে।

সংগঠনটি সরাইল সরকারি কলেজে ফুলের গাছ রোপনসহ ত্রিশজন শিক্ষার্থীকে বিনামূলে গাছ প্রদান করেছে।

গ্রীন ব্রাহ্মণবাড়িয়া’র আয়োজনে সরাইল সরকারি কলেজ প্রাঙ্গনে বিনামূল্যে গাছ বিতরণ অনুষ্ঠান

themesbazartvsite-01713478536